ই-কমার্স বিশেষ প্রতিবেদন

অ্যাপ ভিত্তিক ট্যাক্সি সেবাদাতা উবারের লোকসান ৭০৮ মিলিয়ন মার্কিন ডলার

ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার বর্তমান সময়ের বেশ জনপ্রিয় একটি নাম। এশিয়ার অন্যান্য দেশের মত বাংলাদেশেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এই সেবাদাতা প্রতিষ্ঠান উবার। তবে জনপ্রিয়তা অনেক হলেও এখনপর্যন্ত এই কোম্পানিটি লসের মধ্য রয়েছে বলে জানিয়েছে তারা।

যুক্তরাষ্ট্রের এই অ্যাপ ভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার বেশ কয়েকমাস ধরেই চাপের মুখে রয়েছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি থেকে চাকরি ছেড়ে চলে গেছে বেশ কিছু উচ্চপদস্থ কর্মকর্তা এমনকি তাদের হেড অব ফিন্যান্স গৌতম গুপ্তও উবার থেকে চাকরি ছেড়েছেন। আর এরই মধ্যে প্রতিষ্ঠানটি তাদের প্রথম প্রান্তিকের হিসেব প্রদান করেছে। উবারের একজন মুখপাত্র সিএনবিসিকে জানায়, প্রথম প্রান্তিকে তারা ৭০৮ মিলিয়ন ডলার লোকসানে রয়েছে।

উবার

তবে গত প্রান্তিকে প্রতিষ্ঠানের লোকসান হয়েছিল ৯৯১ মিলিয়ন ডলার যা কিনা এই প্রান্তিকের তুলনায় বেশি ক্ষতি। এর অনুক্রমিক ভিত্তিতে প্রতিষ্ঠানের আয় ১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩.৪ বিলিয়ন ডলারে। তবে বিবৃতিতে উবার বলছে, ক্ষতির এই কমে আসা প্রতিষ্ঠানের লাভের দিকে অগ্রসর হওয়াকেই নির্দেশ করে।

তাদের এই আশা থেকে বলা যায় খুব দ্রুত এই প্রতিষ্ঠান উবার তাদের লক্ষ্য পৌঁছে যাবে বলে বোঝা যাচ্ছে। তবে এরি সাথে এটাও অনেকের মনে শঙ্কা তৈরি করছে – কেনো উচ্চপদস্ত কর্মকর্তারা তাদের চাকরি ছেড়ে দিচ্ছে। এর ফলে উবারের আয়ের বিবৃতির সত্যতা নিয়ে প্রশ্ন উঠছে।