টিপস এ্যান্ড ট্রিকস

ফেইসবুকে যেসব তথ্য গোপন রাখা উচিত

প্রতিনিয়তই কোথায় যাচ্ছি, কি খাচ্ছি তার সব কিছুই সামাজিক যোগাযোগের মাধ্যমে সবাইকে জানিয়ে দিচ্ছি। কিন্তু কোন উদ্দেশ্যে কে আমাদের গতিবিধির ওপরে নজর রাখছে তা জানার উপায় নেই।

তাই নিজেদের নিরাপদ রাখতে ফেইসবুক, টুইটার কিংবা ইনস্টাগ্রামে ব্যক্তিগত কিছু তথ্য প্রকাশ না করাই ভালো। নতুন এ মাধ্যমে যেসব তথ্য পাবলিক করে দিতে নেই, সেটির একটি তালিকা তৈরি করেছে টাইমস অব ইন্ডিয়া। ওই তালিকার চুম্বক অংশ নিয়ে এ প্রতিবেদন।

জন্ম তারিখ
অনেকেই আছেন যারা বিভিন্ন অ্যাকাউন্টের পাসওয়ার্ড হিসেবে নিজের জন্ম তারিখটা ব্যবহার করে থাকেন। এতে হ্যাকিংয়ের শিকার হওয়ার আশংকা থাকে।

অবস্থান

অনলাইনে নিজের অবস্থান জানানোর আগে কিচু সতর্কতা মেনে চলা উচিত। কেউ আপনার ক্ষতি করতে চাইলে আপনার চেক ইন দেখেই সে ঘটনাস্থলে পোঁছে যেতে পারে। তাই নিরাপদ জায়গা বা দলবদ্ধভাবে না থাকলে নিজের অবস্থান গোপন রাখাই ভালো।

ঠিকানা

স্বল্প পরিচিত বা অপরিচিত মানুষের কাছে নিজের বাড়ির ঠিকানা গোপন রাখা উচিত। তা না হলে যে কেউ আপনার ঠিকানা ব্যবহার করে আপনাকে বিপদে ফেলে দিতে পারে।

ফোন নম্বর

আইডি ভেরিভাই করতে প্রায় সময়ই ফেইসবুক ফোন নম্বর চেয়ে থাকে। তাই নিজের ফোন নম্বরটি দিলেও তা ‘অনলি মি’ করে রাখা উচিত।

ঘুরতে যাওয়ার পরিকল্পনা

আপনি কিছুদিনের জন্য বাড়িতে নেই। আপনার বাড়িতে কারো চুরি বা ডাকাতি করার পরিকল্পনা থাকলে এই সুযোগ তারা কাজে লাগাতে চাইবে। তাই ঘুরে আসার পরেই ঘুরতে যাওয়ার ছবিগুলো পোস্ট করুন।

অপ্রীতিকর ছবি

মাতাল হয়ে থাকা বা মদের বোতলসহ কোনো ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা উচি নয়। এগুলোর কারণে ভবিষতে আপনার সমস্যা হতে পারে।

চাকরির খুঁটিনাটি

অফিসের কোনো সমস্যা, কাজের ধরণ সম্পর্কে ফেইসবুকে খুব বেশি কিছু শেয়ার না করাই ভালো। এতে আপনার সম্পর্কে বাকিদের মধ্যে নেতিবাচক ধারণা তৈরি হতে পারে।