প্রোডাক্ট রিভিউ

মিনিটেই মার্কেট আউট নকিয়া ৭ : বাজারে নকিয়ার চমক

মোবাইল ফোন জগতের একসময়ের সেরা নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া এবছর মাইক্রোসফট এর কাছে থেকে ছাড়া পেয়ে নতুন সব ফোনের এর মাধ্যমে মার্কেটে একের পর এক নতুন চমকের সৃষ্টি করছে। এরি ধারাবাহিতাই চিনের বাজারে নকিয়া ৭ ফোনের বিক্রি শুরু হয়েছে। তবে জানা গেছে দেশটিতে বিক্রি শুরু হওয়ার মাত্র কয়েক মিনিটের মাঝেই ফোনটির স্টক ফুরিয়ে গেছে। তবে অই স্টকে কত ইউনিট ফোন ছিলো সে সম্পর্কে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এখনো কোনো তথ‍্য জানানো হয়নি।

এদিকে, নকিয়ার এই ফোনটি পেতে চীনের ই-কমার্স প্লাটফর্ম ডিজেতে এখন পর্যন্ত ১ লাখ ৫০ হাজার গ্রাহক ফোনটি পেতে নিবন্ধন করেছেন। স্টক শেষ হওয়ার কারণে প্রতিষ্ঠানটি অনেক ক্রেতাকে ফোন দিতে পারেনি। প্রতিষ্ঠানটি থেকে জানা যায় চলতি মাসের ৩১ তারিখে পরবর্তী ধাপে গ্রাহকদের কাছে নকিয়া ৭ ফোন পৌঁছে দেওয়া হবে ।

নকিয়া ৭

মাঝারি বাজেটের স্মার্টফোনটির ক্যামেরায় রয়েছে ‘বোথি’ সুবিধা। ফলে একইসঙ্গে ফ্রন্ট ও ব‍্যাক ক‍্যামেরা দিয়ে একত্রে ছবি ও ভিডিও রেকর্ড করা যাবে। স্মার্টফোনে ১০৮০×১৯২০ পিক্সেল রেজল্যুশনের ৫ দশমিক ২ ইঞ্চির আইপিএস ২ দশমিক ৫ডি কার্ভড ডিসপ্লে রয়েছে। ডিসপ্লে সুরক্ষায় ব্যবহার করা হয়েছে কর্নিং গরিলা গ্লাস ৩। এতে ১ দশমিক ৮ গিগাহার্টজের নতুন অক্টাকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩০ প্রসেসর ব্যবহার করা হয়েছে।

ডিভাইসটিতে রয়েছে ৪ ও ৬ গিগাবাইট র‍্যাম। সঙ্গে রয়েছে ৬৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরি। ডিভাইসটিতে ডুয়াল ফ্ল্যাশ সুবিধার ১৬ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা আছে। সেলফি ও ভিডিও চ‍্যাটের জন্য সামনে রয়েছে ৫ মেগাপিক্সেল ক‍্যামেরা। চীনের মুদ্রায় ডিভাইসটির মূল‍্য ২৪৯৯ ইয়েন।