টেক নিউজ বিশেষ প্রতিবেদন

শুরু হয়েছে চট্টগ্রামের চাকরি মেলাঃ স্পট ইন্টারভিউয়ে কর্মী নিয়োগ দিচ্ছে কিছু প্রতিষ্ঠানে

চট্টগ্রাম শহরের জিইসি কনভেনশন সেন্টারে চলছে ‘চট্টগ্রাম আইটি-আইটিইএস জব ফেয়ার-২০১৭’। বৃহস্পতিবার সকাল ৯ থেকে শুরু হয়েছে এ চাকরি মেলা চলবে বিকাল ৫টা পর্যন্ত।

সেখানে উপস্থিত ছিলেন লিভারেজিং আইসিটি ফর গ্রোথ এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স (এলআইসিটি) প্রকল্পের পরিচালক রেজাউল করিম। মেলার আয়োজন সম্পর্কে তিনি জানান , এমন জব ফেয়ারগুলো প্রযুক্তি কোম্পানি ও দক্ষ চাকরি প্রার্থীদের মধ‍্যে সেতুবন্ধন হিসেবে দারুন কাজ করছে।

তিনি আরও জানান, দেশের ৬৪ জেলার বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজগুলোতে ৩০ হাজার তরুণকে তথ্যপ্রযুক্তির বিভিন্ন প্রশিক্ষণ দিচ্ছে এলআইসিটি।

ইতোমধ‍্যে এই প্রকল্প আওতাই ১৪ হাজার শিক্ষার্থী সফলভাবে প্রশিক্ষণ শেষ করেছে। প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থীরা এই চাকরি মেলায় বাড়তি সুবিধাও পাবেন বলে জানান তিনি। সারা দেশে এমন কর্মসংস্থান কর্মসূচির ধারাবাহিকতায় আরও চাকরি মেলার আয়োজন করা হবে। আগামিতে দেশের প্রতিটি বিভাগে এমন জব ফেয়ার এর আয়োজন করা হবে।

চাকরি মেলা

মেলায় প্রায় ৫০টি শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। স্টলগুলোতে ঘুরে দেখা গেছে সেখানে চলছে সিভি নেওয়া থেকে শুরু করে স্পট ইন্টারভিউ নেয়ার কাজ। সেখান থেকেই যোগ‍্য প্রার্থীদেরকে বেছে নেবে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

মেলা ঘুরে জানা যায় যে সকাল ৮ঃ৩০ মিনিট থেকেই এই মেলায় চাকরিপ্রার্থীদের আগমন শুরু হয় এবং ৯ টা থেকে অনেক মানুষ ভিড় করে। বিভিন্ন স্টল ঘুরে দেখা যায় প্রতিটা স্টলেই প্রচুর সিভি জমা পড়ছে, ইতোমধ‍্যে ক্লাউড সল্যুশন, ডিজিটাল হাব, পাঠাউ, বিডি জবস ঘুরে দেখা যায় তাদের স্টলে প্রার্থীদের প্রচুর ভিড় লেগে আছে। প্রথম সেশনেই তাদের হাজারের উপর সিভি জমা পড়েছে এবং সেখান থেকে যাচাই বাছাই করে প্রার্থীদেরকে চাকরি দেওয়া হবে বলে জানা গেছে।

চাকরি মেলা

ডিজিটাল মাকের্টার নিয়োগ দিচ্ছে ক্লাউড সল্যুশন, ডিজিটাল হাব, বাংলাদেশ মাইক্রোটেকনোলজি, জিএন্ডআর, কর্পোরেট আইডি ও আমরা হোল্ডিং।

অ্যান্ড্রয়েড ডেভেলপার চাইছে স্ট‍্যান্ডার্ড টেকনোলজিস, সোনালী ইনফোরমেশন টেকনোলজি, অনএয়ার ইন্টারন্যাশনাল। বিপিও খাতে জনবল নেবে কাজি আইটি, ডিজিকন টেকনোলিজস, সার্ভিস সল্যুশন প্রাইভেট। এছাড়া প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো প্রয়োজন অনুযায়ী দক্ষ কর্মী সিভি দেখে যাচাই করে নিয়োগ দেবে।

দুপুরের পর থেকে কোম্পানিগুলো স্পট ইন্টারভিউ নেয়া শুরু করে। চাকরি মেলায় স্পট ইন্টারভিউয়ে চাকরি পেয়েছেন ১৩৩ জন। এছাড়া প্রতিষ্ঠানগুলোর প্রাথমিক নির্বাচনের তালিকায় রয়েছে আরও ৬৯৫ জন প্রার্থী।  মেলায় চট্টগ্রামের ১৩টি প্রতিষ্ঠানসহ বাংলাদেশের সুপরিচিত ৫০ টি তথ্যপ্রযুক্তি কোম্পানি অংশ নেয়। মেলায় যোগ দিতে চট্টগ্রাম বিভাগ থেকে ১০ হাজারের বেশি স্নাতক অনলাইনে নিবন্ধন করেন। মেলাতে সরাসরি আসেন ১১ হাজারের বেশি চাকরিপ্রার্থী ও দর্শণার্থী।

চাকরি মেলা

স্পট ইন্টার্ভিউ নিচ্ছে ডিজিটাল হাব

মেলার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয় বিকালে। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তথ্যপ্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও লিভারেজিং আইসিটি ফর গ্রোথ এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স (এলআইসিটি) প্রকল্প যৌথভাবে এই মেলার আয়োজন করছে। সহযোগী হিসেবে রয়েছে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান আর্নেস্ট অ্যান্ড ইয়ং ও ই-কমার্স প্লাটফর্ম পিকাবু।