টেক নিউজ বিশেষ প্রতিবেদন

রাতারাতি পৃথিবীর সবচেয়ে ধনী হয়ে গেলেন অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজস

বিল গেটস কে পেছনে ফেলে বর্তমানে পৃথিবীর এক নাম্বার ধনীর লিস্টে এসেছেন অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজস। যার ফলে বর্তমানে পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি এখন তিনি। রাতারাতি জেফ বেজস এর সম্পদের পরিমান ৭ বিলিয়ন বেড়ে যাওয়ায় তিনি বিশ্বের এক নম্বার ধনী বনে যান। আর এরি মাধ্যমে তিনি দ্বিতীয়বারের মত বিশ্বের নাম্বার ওয়ান ধনী হলেন।

ব্লমবার্গ, সিএনবিসি, ফোর্বস এর তথ্যনুযায়ি , শুক্রবার অ্যামাজনের শেয়ারের দাম বেড়ে যাওয়ায় বেজসের সম্পদের পরিমান আগেরদিন থেকে $১.৬ বিলিয়ন বেড়ে $৯০+ বিলিয়নে দাড়াই, যা বিল গেটস এর সম্পদ থেকে বেশী হওয়ায় সেরা ধনির দৌড়ে বেজস বিল গেটস কে পেছনে ফেলে নাম্বার ওয়ান ধনী হয়ে যায়।

সেরা ধনী , সবচেয়ে ধনী

তবে শুক্রবারের দিনটি বেজসের জন্য সৌভাগ্যর ছিল কেননা, যদি ওইদিন স্টকে অ্যামাজনের শেয়ার এর দাম না বেড়ে মাইক্রোসফট এর শেয়ার এর দাম বেড়ে যেত তাহলে বেজস আর নাম্বার ওয়ান হতে পারতেন না। কিন্তু দিনটি তাঁর পক্ষে ছিল এবং মাইক্রোসফট এর দাম না বেড়ে সেখানে অ্যামাজনের দাম বেড়েছিল।

বেজস এর জন্ম ১৯৬৪ সালে নিউ মেক্সিকোতে একটি সাধারণ পরিবারে। ১৯৯৪ সালে তিনি তাঁর গ্যারেজে বই বিক্রি শুরু করেন। আর এভাবেই তিনি আজ আম্যাজনের সবথেকে বেশী শেয়ার এর মালিক।

২০১৭ সালের শুরুতে ধনীদের তালিকাই ৪র্থ ছিলেন। তখন বেজস এর সামনে ছিল বিল গেটস, বিনিয়োগকারী ওয়ারেন বাফেট এবং আমানসিও ওর্তেগা। আর ঠিক ২০১৭ সালের ১০ মাস পরে এসে নিট $91 বিলিয়ন এর মালিক হয়ে তিনি এদের সবাইকে পেছনে ফেলে নাম্বার ওয়ান হয়েছেন।