টেক নিউজ বিশেষ প্রতিবেদন

পরিবেশ দূষণে এগিয়ে জনপ্রিয় স্মার্টফোনের তালিকা প্রকাশ করলো গ্রীনপিস

 

বর্তমান সময়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন ডিভাইসগুলো পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। এর মধ্যেথেকে গ্রীনপিস একটি পরিসংখ্যান এর মাধ্যমে সবথেকে ক্ষতিকর ডিভাইসগুলোর একটি তালিকা প্রকাশ করেছে। এ তালিকাই সবথেকে ক্ষতিকর স্মার্টফোনের নাম প্রকাশ করা হয়েছে আর সে তালিকাই সবার উপরে আছে চিনা প্রতিষ্ঠান গরিবের আইফোন শাওমি, অপ্পো ভিবো এবং আরেকটি চাইনিজ ফোন নির্মাতা হুয়াওয়ে। এই ফোনগুলো পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর।পরিবেশের জন্য কম সবুজ উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে এগিয়ে আছে চীনের এই স্মার্টফোন ব্র্যান্ডগুলো।

গ্রিনপিস হল একটি বেসরকারী আন্তর্জাতিক পরিবেশবাদি সংস্থা। বিশ্বের চল্লিশটি দেশে এর শাখা রয়েছে যা নেদারল্যান্ডসের আমস্টারডাম থেকে পরিচালিত হয়। এই সংস্থাটির মূল উদ্দেশ্য পৃথিবী নামক এই গ্রহের সব ধরনের জীববৈচিত্রের পরতিপালনের জন্য প্রাকৃতিক পরিবেশ নিশ্চিত করা। সংস্থাটি সারা বিশ্বে বন্য পরিবেশ ধ্বংশ, গ্লোবাল ওয়ার্মিং, অধিক হারে মাৎস্য শিকার, বানিজ্যিক ভাবে তিমি শিকার এবং পারমানবিক শক্তির বিরুদ্ধে প্রচারনা চালিয়ে আসছে। এই লক্ষ্যে সংস্থাটি উচ্চপর্যায়ে লবিং এবং সরাসরি পদক্ষেপ গ্রহণ গ্রহন করে থাকে। গ্রিনপিস কোন সরকারি অনুদান গ্রহণ না করে এর প্রায় তিন কোটি সমর্থকদের কাছ থেকে অর্থ গ্রহণ করে থাকে।


এ সব ডিভাইসে পর্যাপ্ত শক্তি ব্যবহারের মাধ্যমে গ্রীনহাউস গ্যাস হ্রাস, বিপজ্জনক রাসায়নিকের ব্যবহার, পণ্য দীর্ঘস্থায়ী করার জন্য মজবুত উপাদানের ব্যবহার ইত্যাদি কারণে এই ব্র্যান্ডগুলো পরিবেশের জন্য ক্ষতিকর বলে দাবি গ্রীনপিস-এর।

অ্যাপল এর ধীরগতির আইফোনও পরিবেশের জন্য ক্ষতিকর বলে দাবি করেছে গ্রীনপিস। অধিকাংশ মানুষ বিশ্বাস করে আইফোনের নতুন মডেল বাজারে আসলে তারা আগের মডেলগুলোর গতি কমিয়ে দেয়, যদিয় আইফোন এ দাবিকে ভিত্তিহীন বলেছে। তবে গ্রীনপিস এর মতে, এই অতিরিক্ত ধীরগতির ফোনগুলো পরিবেশের জন্য ক্ষতিকর। কিছু ব্যতিক্রম ছাড়া অ্যাপল, মাইক্রোসফট সহ প্রায় সব ব্র্যান্ডই টেকসই পণ্য তৈরির ক্ষেত্রে এই পদ্ধতি অনুসরণ করে থাকে, যা পরিবেশের ভারসাম্য ব্যাহত করছে।