টেক নিউজ প্রোডাক্ট রিভিউ

বাংলাদেশে আনুষ্ঠানিক যাত্রা শুরু করলো আইফোন – পাওয়া যাবে আইফোনের শোরুমেই

এবছরে আলোচিত আইফোন ৮ এবার সরাসরি পাচ্ছেন বাংলাদেশে। ফোন জগতের বহুল আলোচিত এই ফোনটি এবার বাংলাদেশের বাজারে পাওয়া যাবে, ফলে আপনি এখন থেকে সরাসরি আইফোনের ডিলারের কাছ থেকে কিনতে পারবেন আপনার পছন্দের আইফোনটি। গতকাল রাজধানীর গুলশানে আইফোন বাংলাদেশের অনুমোদিত ডিলার কম্পিউটার প্রাইভেট লিমিটেডের (সিপিএল) কার্যালয়ে আইফোন ৮ এর উদ্বোধন করেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান রাকিবুল কবির। এসময় সেখানে উপস্থিত ছিলেন সিপিএল’র প্রধান নির্বাহী কর্মকর্তা কর্ণেল (অব.) মোহাম্মদ আকবর হোসেন ও ব্যবস্থাপনা পরিচালক রাজেশ ভিমসারিয়া।

ফলে অ্যাপেলের অনুমোদিত প্রতিনিধি সিপিএল এর মাধ্যমে বাংলাদেশের বাজারে আসছে আইফোন ৮। আগামী (বৃহস্পতিবার) ২ নভেম্বর থেকে পাওয়া পাওয়া যাবে ফোনটি। এছাড়া রবি এবং গ্রামীণ ফোনও বিশেষ প্যাকেজের মাধ্যমে বিক্রি করবে এই ফোন। এর আগে এবছরের ১২ সেপ্টেম্বর অ্যাপেল এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ২২ সেপ্টেম্বর থেকে আইফোন ৮ বাজারে ছাড়ার ঘোষণা দেয় এবং ফোনটির প্রি-অর্ডার শুরু হয় গত ১৫ সেপ্টেম্বর থেকে।  তিনটি কালারের ওয়াটার প্রুভ এই নতুন আইফোনে থাকছে রেটিনা এইচডি ডিসপ্লে, এ-১১ বায়োনিক চিপ, সিঙ্গেল ও ডুয়েল ক্যামেরা। রেটিনা ডিসপ্লেটি পারিপার্শ্বিক আলোর সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে প্রদর্শনের জন্য স্বয়ংক্রিয় ক্ষমতাযুক্ত।

আইফোন ৮ এর সাউন্ড সিস্টেম আগের ফোন থেকে ২৫ শতাংশ বেশী উন্নত করা হয়েছে, এতে ৬৪ বিটের ১১ বায়োনিক চিপ থাকায় তা আইফোন-৭ এর চেয়ে দ্রুতগতিতে কাজ করবে। এতে নতুন প্রযুক্তির ক্যামেরা সেন্সর এবং প্রসেসর ব্যবহার করা হয়েছে ফলে ক্যামেরাটি কম আলোতেও দারুণ কাজ করবে এর সাথে স্পেশালি থাকছে নয়েস রিডাকশন টেকনোলজি। আইফোন ৮ এ ব্যবহার করা যাবে থার্ড পার্টি ওয়ারলেস চার্জারও। দেশের বাইরে ৬৪ জিবি এই ফোনের দাম নির্ধারণ করা হয়েছে ৬৯৯ ডলার।

সাংবাদিকদের আইফোন ৮ এর পরিচিতি অনুষ্ঠানে সিপিএল’র চেয়ারম্যান রাকিবুল কবির জানান, বাজারে ইতিমধ্যে হুবহু নকল আইফোন পাওয়া যাচ্ছে। তিনি গ্রাহকদের এসকল নকল আইফোন কিনে প্রতারিত না হয়ে অনুমোদিত ডিলারের কাছ থেকে আইফোন কেনার পরামর্শ দেন তিনি। এছাড়া তিনি আরো বলেন অনুমোদিত ডিলারের কাছ থেকে আইফোন ৮ ক্রয় করলে একজন ক্রেতা বিভিন্ন মোবাইল অপারেটরের কাছ থেকে ইন্টারনেট বান্ডেল অফার,  সহ ৩৬ মাসের ইএমই সুবিধা, এক বছরের সার্ভিস ওয়ারেন্টিসহ সঠিক পণ্যটি পাচ্ছেন।