টেক নিউজ

শ্রমিক রোবট আনছে ইউনিভার্সেল রোবটস

শিগগিরই দেশে আসছে ডেনমার্কভিত্তিক বিশ্বের শীর্ষ কোলাবোরেটিভ রোবটস (কোবটস) নির্মাতা প্রতিষ্ঠান ইউনিভার্সেল রোবটস। আপাতত প্রতিষ্ঠানটি তিন ধরনের রোবট বিক্রি করবে বলে জানিয়েছেন। ৩ কেজি, ৫ কেজি এবং ১০ কেজি ওজনের রোবটস। এগুলোর সম্ভাব্য দাম যথাক্রমে ২০ হাজার ইউরো (বাংলাদেশি টাকায় সাড়ে ১৯ লাখের বেশি), ২৪ হাজার ইউরো (বাংলাদেশি টাকায় সাড়ে ২৩ লাখ ৪৬ হাজারের বেশি) এবং ২৮ হাজার ইউরো (বাংলাদেশি টাকায় সাড়ে ২৭ লাখ ৩৭ হাজারের বেশি)।

ইউআর থ্রি, ইউআর ফাইভ এবং ইউআর টেন কোলাবোরেটিভ রোবটস কাজে অনেক দক্ষ, এবং ওজনেও অনেক হাল্কা। শ্রমিক রোবট বাহুগুলো (আর্মস) সহজেই ব্যবহার করতে পারে। ইউনিভার্সেল রোবটস ২০০৮ সালে কোরাবটস প্রথম বাজারে আনে। মানুষ এবং রোবটগুলো একে অপরের পরিপূরক হয়ে কাজ করতে পারে। অর্থাৎ মানুষের ‘হেল্পিংহ্যান্ড’ হিসেবে কাজ করে। এর ফলে নিখুতভাবে কম পরিশ্রমে স্বল্প সময়ে যেকোনো কাজ করানো সম্ভব। ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্ন কাজ করার ক্ষমতা রয়েছে এসব শ্রমিক রোবটের। এ ছাড়া রক্ষণাবেক্ষণ খরচও শূন্যের কাছাকাছি আসবে বলছে ইউনিভার্সেল রোবটস নির্মাতা প্রতিষ্ঠানটি। তবে সরাসরি রোবটগুলো নির্মাতা প্রতিষ্ঠান বিক্রি না করলেও বাংলাদেশে তাদের প্রতিনিধি হিসেবে পরিবেশকের মাধ্যমে বিক্রি ও সেটআপ করা হবে।

দেশের তৈরি পোশাক খাতে রোবটগুলো শ্রমিক হিসেবে কাজ করনো যাবে। তবে চিন্তার কারণ নেই দেশি শ্রমিকদের, কেউ বেকার হবে না। কারণ ভবিষ্যতে আধুনিক প্রযুক্তির সম্প্রসারণে শ্রমিকদের পাশাপাশি রোবটরা কাজ করে প্রতিষ্ঠানকে আরো অনেক বেশি উৎপাদনমুখী করবে। এ ছাড়া তৈরি পোশাক শিল্পে কাজের চাপ বাড়ায় আন্তর্জাতিক বাজারের সঙ্গে প্রতিযোগিতায় অনেক বেগ পেতে হয়। উৎপাদনও বাড়ছে না। শিল্পকারখানায় দেশি শ্রমিকদের পাশাপাশি এই ধরনের শ্রমিক রোবট কাজ করা শুরু করলে উৎপাদন বাড়বে বলছে রোবট নির্মাতা এই প্রতিষ্ঠানটি।

বিশ্বে বেশ নামকরা ডেনমার্কভিত্তিক কোলাবোরেটিভ রোবটস (কোবটস) নির্মাতা প্রতিষ্ঠান ইউনিভার্সেল রোবটস ভারত ও শ্রীলঙ্কার পরে এবার তারা বাংলাদেশে যাত্রা শুরু করছে। গতকাল রোববার রাজধানীর ওয়েস্টিন হোটেলে আয়োজিত একটি অনুষ্ঠানে বলেন বাংলাদেশে তারা ব্যবসা শুরু করছে সেটি জানান।

বাংলাদেশে এমন রোবটস নিয়ে আসা সম্পর্কে ইউনিভার্সেল রোবটস’র দক্ষিণ এশিয়ার মহাব্যবস্থাপক (জিএম) প্রদীপ ডেভিড বলেন, শিল্প উৎপাদন খাতের জন্য কোলাবোরেটিভ রোবট একটি শক্তিশালী উদ্ভাবন। এরফলে শিল্পে উৎপাদন বৃদ্ধি পায়। শ্রমিকরা আরো বেশি কাজ করতে পারবে। ভারতের একটি ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে এমন একটি রোবট ২০১৭ সালে চালু হওয়ার পর প্রথম আট মাসে ৩০০ ভাগ উৎপাদন বৃদ্ধি পেয়েছে। ভারত ও শ্রীলঙ্কার পরে এখন আমরা সম্ভাবনাময় বাংলাদেশের দিকে তাকিয়ে আছি।

উল্লেখ্য, কোম্পানির প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) এজবেনস্টিয়াগার্ড ২০০৫ সালে মানুষকে স্বল্প খরচে ব্যবহার উপযোগী রোবটের সেবা দিতেই ইউনিভার্সেল রোবটস প্রতিষ্ঠা করেন। ২০০৮ সালে প্রথম রোবট চালুর পর বর্তমানে বিশ্বে ৫০টির বেশি দেশে তারা বিক্রি হচ্ছে। ডেনমার্কের ওডেন্সভিত্তিক কোম্পানিটি টেরাডাইন ইনকর্পোরেশনের একটি প্রতিষ্ঠান। মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, জার্মানি, ইতালি, চেক রিপাবলিক, চীন, সিঙ্গাপুর, ভারত, জাপান, তাইওয়ান এবং দক্ষিণ কোরিয়ায় এদের আঞ্চলিক শাখা রয়েছে।

সংগৃহীত