টিপস এ্যান্ড ট্রিকস টেক নিউজ

পেন্ড্রাইভের হিডেন ফাইল বের করে ফেলুন খুব সহজে !

পেন্ড্রাইভ বর্তমান সময়ের অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি ডিভাইস। জিনিসটি আকারে ছোট হলেও এটি খুবি প্রয়োজনীয় একটি ডিভাইস প্রযুক্তিপ্রেমিদের কাছে। তবে মাঝে মাঝে এটি তার মালিককেও বিপদের মাঝে ফেলে দেয়,  এর কারন ভাইরাস। ভাইরাস অনেক সময় এই পেন্ড্রাইভ এর অতি গুরুত্বপূর্ণ ফাইলকে এট্যাক করে ফলে ফাইল হয় নষ্ট হয়ে যাই অথবা ফাইল হারিয়ে যাই। তবে অনেক সময় দেখা যাই ফাইল শো করছে না কিন্তু পেন্ড্রাইভ এর স্পেস খরজ হয়েছে। সেক্ষেত্রে খুব সহজেই এই ফাইল উদ্ধার করা সম্ভব হয়। আপনি ফাইল উদ্ধার করতে এই ফর্মুলা ব্যবহার করতে পারেন, এই মাধ্যমে আপনি আপনার পেন্ড্রাইভের হিডেন ফাইল বের করে ফেলতে পারবেন।

১। প্রথমে আপনাকে ভাইরাস নষ্ট করার জন্য এন্টিভাইরাস ইন্সটল করে এটাকে ভাইরাস মুক্ত করে নিতে হবে। তবে না করতে চাইলেও আপনি ফাইল উদ্ধার করতে পারবেন।

২। এর পর আপনাকে কনট্রোল প্যানেল এ যেতে হবে। এর পর ফোল্ডার অপশন এ যেতে হবে , এর পর আপনাকে উপরের ভিউ ট্যাবে ক্লিক করতে হবে। এর পর Show hidden files, folders and drives” বাটনে ক্লিক করতে হবে। আর Hide protected operating system files (recommended) এটির লাইক উঠিতে দিতে হবে। এর পর Apply বাটনে ক্লিক করতে হবে।

৩। এর পর আপনাকে স্টার্ট বাটনে ক্লিক করে রান ওপেন করতে হবে এবং টাইপ করতে হবে cmd এবং এন্টার দিতে হবে। এর পর ভাইরাস এফেক্টেড ফাইল কে ইন্ডিকেট করতে হবে, যদি ফাইল হয় H তবে – ‘G:‘ এর পর কমান্ড দিন attrib -h -r -s /s /d g:\*.*

 

আপনার ফাইল এবার শো করবে।