টেক নিউজ প্রোডাক্ট রিভিউ

গবেষকদের মতে ২০১৮ সাল হবে ইলেকট্রিক গাড়ির বছর

২০১৮ সালে আমেরিকাতে পারিবারিক যানবাহন হিসেবে ইলেকট্রিক গাড়িগুলো পছন্দের তালিকায় প্রথমে চলে আসবে । শুধু আমেরিকা নয় সারা বিশ্বেই বাড়ছে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা । এর কারন হলো ইলেকট্রিক গাড়ি যথেস্ট অ্যাফরডেবল প্রাইসে পাওয়া যায় এবং ফুয়েল খরচ অনেক কম । তাছাড়া, পরিবেশ দূষণ বিরোধি মূলক বিভিন্ন অরগানাইজেশনের কার্যক্রমের কারণে মানুষের মাঝে পরিবেশ রক্ষার সচেতনতাও বাড়ছে । আর ইলেকট্রিক গাড়িগুলো  যেহেতু কোন রকম ডিজেল বা পেট্রোল চালিত নয় সে কারনে এগুলো সম্পুর্ণ পরিবেশ বান্ধব । আমেরিকার পাশাপাশি অন্যান্য কান্ট্রিগুলোতেও ইলেকট্রিক গাড়ি অত্যান্ত জনপ্রিয় হয়ে উঠেছে। পরিবেশবান্ধব হওয়াই এর জনপ্রিয়তা বাড়ছে বলে জানাগেছে।

ইলেকট্রিক গাড়ি

তাছাড়া, সম্প্রতি টেসলার নতুন মডেলের গাড়ি টেসলা রোডস্টার একটি ইলেকট্রিক গাড়ি যা প্রযুক্তি জগতের  একটি অভাবনীয় আবিষ্কার । মাত্র একবার চার্জে এই গাড়ি চলবে প্রায় ৬৩০ মাইল । ০ থেকে ১ সেকেন্ডের মধ্যে এই গাড়ির স্পিড আপ হয় ০ থেকে ১০০ কি.মি/ঘন্টা পর্যন্ত । অসাধারণ এই গাড়ির বাজার মুল্য তিন লাখ ডলার যা এর প্রায় সম কনফিগারেশন পেট্রোল গাড়ি বুগাট্টি শিরনের মূল্যের দশ ভাগের এক ভাগ ।

টেসলা মডেল থ্রি ও নিশান লিফ মডেলের মতো ইলেকট্রিক গাড়িগুলো মানুষের আস্থার জায়গাটি খুব ভাল ভাবে দখল করার কারণে ক্রেতাদের মাঝে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা দিনকে দিন বাড়ছে । এসব কারনে মোটর গাড়ি গবেষকরা মনে করেন, ২০১৮ সালে মানুষ পারিবারিক যানবাহন হিসেবে ইলেকট্রিক গাড়িগুলোকেই পছন্দের তালিকায় শীর্ষে রাখবেন ।