বিশেষ প্রতিবেদন

আইটি প্রেমিকদের নয়নমনী, বর্ষীয়াণ প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার

তথ্য প্রযুক্তি খাতের একটি জনপ্রিয় নাম হলো শ্রদ্ধেয় মোস্তফা জব্বার । সফটওয়্যার ভিত্তিক অ্যাসসিয়েশন এর সভাপতি ছিলেন তিনি । তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম সংগঠন বেসিসের সভাপতি হওয়ার আগে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) প্রতিষ্ঠা করেন । দেশের আইটি ইন্ডাস্ট্রির যত উথ্বান সব দেখেছেন মোস্তফা জব্বার। মোস্তাফা জব্বার বাংলাদেশ ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তথ্যপ্রযুক্তি শিল্পে বিশেষ অবদানের জন্য ‘অ্যাসোসিও-র ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকীর বিশেষ অবদান সম্মানন পেয়েছেন।

দেশের আইটি প্রেমিক মানুষদের নয়নমনী মোস্তফা জব্বার এবার যোগ দিলেন আইসিটি মন্ত্রীসভায় । মঙ্গলবার (২ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় মোস্তফা জব্বারকে শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

মোস্তফা জব্বারের মন্ত্রীত্ব পাওয়ার ঘটনায় দেশের আইটি প্রেমিকদের মাঝে চলছে উচ্ছাস ও আনন্দ । বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার যে স্বপ্ন সেটি এসেছিলো এই মোস্তফা জব্বারের হাত ধরে । তাঁর মন্ত্রী হওয়াটা এখন ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমাদেরকে আরও অনেক খানি এগিয়ে নিলো ।

কম্পিউটারের বাংলা লেখার যুগান্তকারী সফটওয়্যার ”বিজয়” এর উদ্ভাবক তিনি । কর্মজীবন শুরু করেন সাংবাদিক হিসেবে । ১৯৮৭ সালে দেশের প্রযুক্তি  উন্নয়নের হাজারটা স্বপ্ন নিয়ে শুরু করেন কম্পিউটার ব্যবসা ।  একই বছরের ১৬ই মে প্রকাশ করেন বাংলা সাপ্তাহিক পত্রিকা ”আনন্দপত্র । ”বিজয় কিবোর্ডের উদ্ভাবন করেন ১৯৯৩ সালের ২৬ মার্চে ।

যার হাত ধরে এসেছে প্রযুক্তিগত অনেককিছু তার হাতে এই সেকটরের দায়িত্ব অর্পন করে বাংলাদেশ সরকার অনেক দূরদর্শিতার প্রমান দিলো । দেশের তথ্য প্রযুক্তি উন্নয়নে তাঁর পরিকল্পনা ও কর্মপদ্ধতি আমাদের আইসিটি খাতকে আরও অনেক দূর নিয়ে বলেই আশা রাখি ।

লেখক : সাঈদ রহমান