টেক নিউজ বিশেষ প্রতিবেদন

আইসিটি মন্ত্রী হিসেবে শপথ নিলেন তথ্য-প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার

 

আইসিটি মন্ত্রী হিসেবে শপথ গ্রহন করলেন তথ্য প্রযুক্তিবীদ মোস্তফা জব্বার, আজ সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মন্ত্রিসভার নতুন সদস্যর শপথ পড়ান।

মোস্তাফা জব্বার

ইতোপূর্বে উক্ত মন্ত্রনালয়ের দায়িত্বে ছিলেন আবদুল লতিফ সিদ্দিকী । ২০১৪ সালের অক্টোবরে হজ নিয়ে আপত্তিকর মন্তব্য করায় দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয় তাকে। সেই পদেই এবার মন্ত্রী হয়েছেন বাংলাদেশ সফটওয়্যার ইনফর্মেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি ও বিজয় সফটওয়্যারের প্রবক্তা মোস্তফা জব্বারকে।

সরকারের মেয়াদের চার বছরের মাথায় মন্ত্রিসভার সম্প্রসারণে তিনজন মন্ত্রী এবং একজন প্রতিমন্ত্রী হিসেবে সন্ধ্যায় শপথ গ্রহণ করেন। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সোমবার ওই চারজনের সঙ্গে যোগাযোগ করে মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গভবনে থাকতে বলা হয় শপথের জন্য।

হজ নিয়ে আপত্তিকর মন্তব্য করায় ২০১৪ সালের অক্টোবরে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। এরপর থেকেই এই মন্ত্রণালয়টির দেখভাল করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এ মন্ত্রণালয়ে দুই বিভাগে দুইজন প্রতিমন্ত্রী দায়িত্ব পালন করছেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগে দায়িত্বে আছেন প্রতিমন্ত্রী তারানা হালিম।

কম্পিউটারে বাংলা লেখার সফটওয়্যারের উদ্ভাবক মোস্তাফা জব্বার তাঁর কর্মজীবন শুরু করেন সাংবাদিক হিসেবে। ১৯৭৩ সালে তিনি ঢাকা সাংবাদিক ইউনিয়নের প্রচার ও প্রকাশনা সম্পাদক নির্বাচিত হন। তিনি ট্রাভেল এজেন্টদের সংগঠন আটাব (অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ)-এর সাধারণ সম্পাদক ছিলেন।

তিনি ১৯৮৭ সালের ২৮শে এপ্রিল কম্পিউটার ব্যবসায়ে প্রবেশ করেন। সেই বছরের ১৬ মে কম্পিউটারে কম্পোজ করা বাংলা সাপ্তাহিক পত্রিকা আনন্দপত্র প্রকাশ করেন। ১৯৮৮ সালের ১৬ ডিসেম্বর প্রকাশ করেন বিজয় বাংলা কীবোর্ড ও সফটওয়্যার। সেটি প্রথমে মেকিন্টোস কম্পিউটার ও পরে ১৯৯৩ সালের ২৬ মার্চ উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্যও বিজয় বাংলা কিবোর্ড ও সফটওয়্যার প্রকাশ করেন।

মোস্তাফা জব্বার বাংলাদেশের প্রথম ডিজিটাল বাংলা নিউজ সার্ভিস আনন্দপত্র বাংলা সংবাদ বা আবাস এর চেয়ারম্যান ও সম্পাদক। ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক অনেক কমিটির সদস্য তিনি। কপিরাইট বোর্ড এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের কাউন্সিল সদস্যও এই তথ্যপ্রযুক্তিবিদ।

মোস্তাফা জব্বার বাংলাদেশ ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তথ্যপ্রযুক্তি শিল্পে বিশেষ অবদানের জন্য ‘অ্যাসোসিও-র ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকীর বিশেষ অবদান সম্মাননা’ পেয়েছেন।