টেক নিউজ

১৭৬ প্রতিবন্ধীকে চাকরি দিলেন বিভিন্ন প্রতিষ্ঠান

তথ্যপ্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) আয়োজিত এই চাকরি মেলায় তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন, ছাড়াও বিজিএমইএ, বিকেএমইএ, কোয়াবসহ ১৭ প্রতিষ্ঠান অংশ নেয়। আর সারা দেশ থেকে এই চাকরি মেলায় অংশ নেন ৪৮০ জন বিশেষভাবে সক্ষম ব্যক্তি। যারা তাদের নিজ যোগ্যাতায় কাজ পেতে সিভি দেন। পরে সেই সিভিগুলো থেকে অনস্পট ভাইভার মাধ্যমে ১৭৬ জনকে নিয়োগ চূড়ান্ত করে প্রতিষ্ঠানগুলো।

এবরাই প্রথমবারের মতো তথ্যপ্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল বিশেষভাবে সক্ষম ব্যক্তি বা প্রতিবন্ধীদের জন্য একটি প্রকল্প হাতে নিয়েছে।  ‘নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারসহ সবধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করা শুরু করেছে বিসিসি। প্রকল্পটি ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে বাস্তবায়ন করা হবে। যেখানে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের স্কিল ডেভেলপমেন্টসহ তাদের কর্মসংস্থান নিশ্চিতে কাজ করবে প্রকল্পটি।

বিগত ২০১১ সাল হতে বিসিসি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ পরিচালনা করে আসছে। এ প্রশিক্ষণ বিসিসি’র ঢাকা প্রধান কার্যালয়সহ রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও ফরিদপুর জেলার মোট ৭টি কেন্দ্রে দেওয়া হয়।

এযাবৎ বিসিসি হতে মোট ৫১১ জন প্রতিবন্ধী ব্যক্তিদের বিনামূল্যে আইসিটি প্রশিক্ষণ প্রদান করেছে। প্রতিবন্ধী ব্যক্তিদের আইসিটি প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি প্রশিক্ষিত জনবলের কর্মসংস্থানের জন্য আইসিটি বিভাগ চাকুরী দাতা প্রতিষ্ঠান ও প্রার্থীদের মধ্যে সংযোগ স্থাপনের ব্যবস্থা করে থাকে।

এজন্যই বিসিসি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকুরী মেলার আয়োজন করে আসছে। বিগত ৩ আয়োজনের মধ্যে প্রথমবারের মেলায় ১০টি প্রতিষ্ঠান অংশ এবং ৩২ জন প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানের ব্যবস্থা হয়। ২০১৬ সালের দ্বিতীয় চাকুরী মেলায় ১২টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে এবং ৬০ জন প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানের ব্যবস্থা হয়। ২০১৭ সালে ১৫টি প্রতিষ্ঠান অংশ নেয় এবং ১১৫ জনের কর্মসংস্থান হয়। এবারের মেলায় ১৭টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। ফলে এবার চাকুরী প্রদানের হারও বাড়বে বলে আশা করা হচ্ছে।