টিউটোরিয়াল টিপস এ্যান্ড ট্রিকস

ল্যাপটপের গতি বাড়াবো কিভাবে – দেখে নিন এই সহজ সমাধানটি

প্রযুক্তির অন্যতম একটি বড় আবিষ্কার ছিল এই ল্যাপটপ বা কম্পিউটার। এই ল্যাপটপের সাহায্য আমাদের সর্বসেক্টরের কাজগুলো সহজ হয়ে উঠেছে। তবে এই ল্যাপটপ মাঝে মাঝে বিপত্তি সৃষ্টি করে। এর গতি মাঝে মাঝে এতোটাই স্লো হয়ে যাই যে কাজ করা অসম্ভব হয়ে পড়ে। তখন সবার এক্টাই উত্তর জানার থাকে ল্যাপটপের গতি বাড়াবো কিভাবে ?  এই স্লো হওয়ার পেছনে অবশ্য অনেক কারণ থাকে। এর সীমিত পরিসরের র‍্যাম এর কারণেই এই সমস্যা হয়। আমরা না বুঝে এই র‍্যামের পুরো অংশটাই ব্যবহার করি ফলে এর গতি কমে যাই। তবে আমরা না বুঝেই এই র‍্যামের সর্বোচ্চ ব্যবহার করে ফেলি। এই গতি কমে যাওয়ার পেছনে সব থেকে বড় কারণ থাকে আমরা কম্পিউটারের টেম্পোরারি ফাইল ডিলিট করি না। এই টেম্পোরারি ফাইলগুলোই ল্যাপটপকে গতী কমিয়ে দেয়।

আসুন এবার দেখে নেই কিভাবে আপনি এই ফাইল্গুলো ডিলিট করে ল্যাপটপের গতি বাড়াবেন। এজন্য প্রথমে আপনাকে ল্যাপটপের স্টার্ট বাটনে ক্লিক করে RUN প্রোগ্রামটি ওপেন করতে হবে। এরপর টাইপ করুন %temp% তারপর OK তে ক্লিক করুন।

%temp% লিখে OK তে ক্লিক করার পর একটি নতুন উইন্ডো ওপেন হবে। যেখানে চলমান টেম্পোরারি ফাইলগুলো দেখাবে। এর পর এই ফাইলগুলোকে All Select অথবা Ctrl + A চেপে সিলেক্ট করে ডিলিট করে দিন। মাত্র এই একটি কাজেই আপনি দেখবেন আপনার ল্যাপটপ তাঁর পূরানো গতি অনেকটাই ফিরে পেয়েছে।

এছাড়া আপনি একই ভাবে রান ওপেন করে recent টাইপ করুন এবং ok তে ক্লিক করুন। এটাতেও Ok তে ক্লিক করার পর একটি নতুন উইন্ডো ওপেন হবে এবং সেখানে রিসেন্ট ফাইল্গুলো দেখা যাবে। এর পর অল সিলেক্ট করে রিসেন্ট ফাইলগুলোও ডিলিট করে দিন।

এভাবেই আপনি খুব কমসময়ের মাঝে আপনার ল্যাপটপের ওরিজিনাল গতি ফিরে পাবেন।