টেক নিউজ প্রোডাক্ট রিভিউ

নতুন সংস্করণে বাজারে নোকিয়ার নতুন স্মার্টফোন

নোকিয়ার নতুন স্মার্টফোন “নোকিয়া ৬ (২০১৮)” সংস্করণ টি বাজারে এসেছে, বর্তমানে চিনের বাজারে প্রথম ছাড়া হয়েছে এই সংস্করণের ফোনকে। ২০১৭ সালের নোকিয়া ৬ কেই আপগ্রেড ভার্শনে বের করেছে নোকিয়া। আজ ১০ জানুয়ারী থেকে চীনের বাজারে পাওয়া যাবে নতুন এই স্মার্টফোন। আপগ্রেডেড সংস্করণে নোকিয়া ৬ (২০১৮) – তে রয়েছে নতুন স্ন্যাপড্রাগন ৬৩০ প্রসেসার। এছাড়াও ব্যাবহার করা হয়েছে ১৬ মেগাপিক্সেল এর ক্যামেরা। ৩২জিবি ও ৬৪জিবি ইন্টারনাল মেমরির দুটি ভেরিয়েশনে পাওয়া যাবে নতুন নোকিয়া ৬। দাম যথাক্রমে  ১৯,১৮৮ টাকা আর  ২১,৭৪৭ টাকা সাদা ও কালো দুটি কালারে পাওয়া যাবে নোকিয়া ৬ (২০১৮)। দুটি ভেরিইয়েশনেই ক্যামেরার পাশে আছে তামাটে রঙের ছোঁয়া।

নোকিয়া ৬ (২০১৮)-এ রয়েছে ৫.৫ ইঞ্চি ফুল এইচডি ১৯২০x১০৮০ পিক্সেল এলসিডি ডিসপ্লে, সাথে রয়েছে গোরিলা গ্লাস এর সুরক্ষা। ফোনের বডি তৈরী অ্যালুমিনিয়াম ৬০০০ সিরিজ দিয়ে। ফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ফোনের পিছনে। যদিও ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৬:৯। ফলে এই ফোনের ফুল স্ক্রিন ডিসপ্লে ডিজাইন।

নোকিয়া ৬ (২০১৮) -এ রয়েছে অক্টাকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩০ প্রসেসর (পুরনো নোকিয়া ৬-এ ছিল কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০)। এর সাথেই রয়েছে ৪জিবি র‌্যাম আর ৩২/৬৪জিবি ইন্টারনাল স্টোরেজ। এছাড়াও মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ১২৮জিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া যাবে ফোনের মেমোরি।

নোকিয়া ৬ (২০১৮) -এ রয়েছে ১৬ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা, সাথে রয়েছে ৮ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। দুটি ক্যামেরায় একসাথে ছবি তুলে তা জুড়ে দিতে পারে এই ফোন। যদিও নোকিয়া ৮ ও নোকিয়া ৭-এ ইতিমধ্যেই রয়েছে এই ফিচার।

নতুন নোকিয়া ৬ (২০১৮)-এ রয়েছে পাওয়ারফুল ৩০০০এমএইচ ব্যাটারি। এছাড়াও ফোনের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৭.১.১ নুগেট। এছাড়াও রয়েছে ৩.৫ মিমি হেডফোন জ্যাক ও নোকিয়া ওজেডও অডিও ফিচার।