Main Menu

উইন্ডোজ ১০ এর ডার্ক মুড

বিশ্বজুড়েই বিভিন্ন অ্যাপ ও অপারেটিং সিস্টেমে যুক্ত হচ্ছে ডার্ক মুড। ফলে ব্যবহারকারীরা পুরো কালো রঙের অন্ধকার থিমে চাইলেই স্মার্টফোন ও অ্যাপস ব্যবহারের সুযোগ পাচ্ছেন। এতে স্মার্টফোনের ব্যাটারি দীর্ঘসময় টেকসই থাকার পাশাপাশি চোখের আরাম মিলছে।
এবার মাইক্রোসফট উইন্ডোজে যুক্ত হলো ডার্ক মুড সুবিধা। ফলে উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা চাইলে নিজের পুরো অপারেটিং সিস্টেম পুরো কালো রঙের অন্ধকার থিমে ব্যবহার করতে পারেন। একইসঙ্গে সব অ্যাপ, টাস্ক ম্যানেজার ইত্যাদি একই আবহে ব্যবহার করা যাচ্ছে।
উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারটি ডার্ক মুডে নিতে পারেন যে কেউ। এজন্য কম্পিউটারের ‘সেটিংস’ মেনু থেকে ‘পার্সোনালাইজেশন’ বিভাগে গিয়ে ‘কালার’ অপশন নির্বাচন করতে হবে। সেখানে গিয়ে নিচে থাকা ‘ডার্ক মুড’ নির্বাচন করে দিলেই পুরো অপারেটিং সিস্টেম কালো রঙ ধারণ করবে। একইসঙ্গে সব অ্যাপ ডার্ক মুডে নেওয়া যাবে।
কোনও অ্যাপ ডার্ক মুড করতে চাইলে একই পদ্ধতিতে সেটিংস অপশন থেকে পার্সোনালাইজেশন অপশনে যেতে হবে। সেখান থেকে কালার অপশনে গিয়ে ডার্ক বাটন নির্বাচন করা যাবে অনায়াসে।
কয়েক বছর আগে থেকেই ম্যাকওএস চালিত বিভিন্ন ডিভাইসে ডার্ক মুড ব্যবহারের সুযোগ পাচ্ছেন ম্যাক গ্রাহকরা। গত বছর থেকে অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য যুক্ত হয়েছে এটি। ফলে গুগল মোবাইল অপারেটিং সিস্টেমে পাওয়া যাচ্ছে ডার্ক মুড। তাই ব্যবহারকারীরা পুরো স্মার্টফোন ডার্ক মুডে ব্যবহারের সুযোগ পাচ্ছেন।
গত বছর থেকেই আইওএস ১৩ এবং আইপড অপারেটিং সিস্টেমে ডার্ক মুড যুক্ত হওয়ায় আইফোন ও আইপড ব্যবহারকারীরা সুবিধাটি পেতে শুরু করেছেন।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

20 + = 23