Main Menu

করোনার সচেতনতায় গুগলের বিশেষ সাইট

সময়ের সঙ্গে মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাসের থাবায় ইতোমধ্যেই ২৪ হাজার ছাড়িয়েছে মৃতের সংখ্যা। এখন পর্যন্ত বিশ্বের প্রায় ১৯৫টি দেশে এই ভাইরাসের কারণে ২৪ হাজার ৭৩ জন প্রাণ হারিয়েছেন। পাশাপাশি প্রয়োজনীয় চিকিৎসা শেষে ইতোমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ১ লাখ ২৩ হাজার ৯৪২ জন।

তবে এখন পর্যন্ত প্রাণঘাতী এই সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। যা সম্প্রতি চীনকেও ছাড়িয়ে গেছে।

এ দিকে, করোনা ভাইরাস নিয়ে বিশেষ একটি সাইট তৈরি করেছে সার্চ ইঞ্জিন গুগল। করোনা ভাইরাস প্রতিরোধ এবং সচেতনতামূলক নানা তথ্য তুলে ধরা হয়েছে এই সাইটে।

গুগল জানিয়েছে, শুরু থেকেই মানুষ করোনা ভাইরাস সম্পর্কে জানতে গুগলে ব্যাপকভাবে সার্চ করছে। এরই ধারাবাহিকতায় ব্যবহারকারীদের জন্য এই সাইট তৈরি করা হয়েছে। এর মাধ্যমে নতুন ডেটা (তথ্য) ও ভিজুয়ালাইজেশনের পাশাপাশি স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদিত তথ্যের সহজ সংযোগ সুবিধা দিচ্ছি। যাতে ব্যবহারকারীরা সহজেই তাদের প্রত্যাশিত তথ্যগুলো পেতে পারেন সাইটটি সেভাবেই উপস্থাপন করা হয়েছে।

বিশেষ এই সাইটে করোনা ভাইরাস, এর উপসর্গ, প্রতিরোধ ও চিকিৎসা সম্পর্কিত নানা তথ্য উপস্থাপন করা হয়েছে। পাশাপাশি সিডিসি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর সাহায্য ও তথ্যসম্পর্কিত লিংকও এখানে দেওয়া হয়েছে। একই সঙ্গে নিরাপত্তা ও প্রতিরোধের নানা পরামর্শও দেওয়া হয়েছে এই সাইটে। রয়েছে বিভিন্ন ভিডিও।

সাইটটির বিশেষ একটি দিক হলো ইন্টারঅ্যাকটিভ ম্যাপ। যেখানে বিভিন্ন দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্যগুলো সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

− 5 = 5