Main Menu

ফেসবুকে বন্ধুত্বের অনুরোধ বন্ধ করবেন যেভাবে

ফেসবুক ব্যবহারকারীরা নিশ্চয়ই খেয়াল করেছেন অপরিচিত অনেকের কাছ থেকে ফেসবুকে বন্ধুত্বের অনুরোধ পাঠানোর সংখ্যা বেড়েছে।আর আপনি খেয়াল করলে দেখবেন যে অনেককেই বন্ধুত্বের অনুরোধ করছেন তারা আপনার অপরিচিত।

এর কারণ হচ্ছে– ফেসবুকের তৈরি বিশেষ বট বা রোবট প্রোগ্রাম। এ বট বা প্রোগ্রাম বিভিন্ন ব্যক্তির কাছে আপনার প্রোফাইল দেখিয়ে বন্ধুত্বের জন্য পরামর্শ দিচ্ছে। আর বিষয়টি হয়তো আপনি জানেন না।

তবে আপনি চাইলে এসব বিরক্তকর বন্ধুত্বের অনুরোধগুলো বন্ধ করতে পারেন। এ জন্য প্রাইভেসি সেটিংসে সামান্য বদল আনতে হবে। এখন প্রশ্ন হলো– কী করবেন?

যা করেবেন

১. ফেসবুকে যে প্রাইভেসি সেটিংস আছে, সেখানে আপনাকে কে কে বন্ধুত্বের অনুরোধ জানাতে পারবে না, ঠিক করা আছে।

২. এটা যদি ডিফল্ট আকারে বা ফেসবুক যেমন দিয়ে রেখেছে তেমনি থাকে, তবে যে-কেউ আপনাকে বন্ধুত্বের অনুরোধ বা ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে। এ সুযোগ কাজে লাগিয়ে বটও আপনাকে অনুরোধ পাঠায়।

৩. যারা সেটিংস ঠিক করতে চান, তারা ডেস্কটপ কম্পিউটার থেকে ফেসবুকে লগইন করুন এবং নিম্নমুখী তীর চিহ্নে ক্লিক করে ড্রপ ডাউন মেনু থেকে সেটিংসে যান।

৪. বাম কলামের মেনু থেকে প্রাইভেসি নির্বাচন করে প্রাইভেসি সেটিংস অ্যান্ড টুলসে যান। এখানে ‘হু ক্যান সেন্ড ইউ ফ্রেন্ড রিকোয়েস্ট’-এর পাশে থাকা ‘এডিট’ বাটনে ক্লিক করে কে আপনাকে বন্ধু হওয়ার অনুরোধ জানাতে পারবে, তা ঠিক করে দিন। এখানে এভরিওয়ানের পরিবর্তে ‘ফ্রেন্ডস অব ফ্রেন্ডস’ বা বন্ধুর বন্ধুদের নির্বাচন করে রাখতে পারেন।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

18 + = 24