Main Menu

রক্তে অক্সিজেনের মাত্রা জানা যাবে অ্যাপল ওয়াচে

স্বাস্থ্য সংক্রান্ত দুটি ফিচার নিয়ে গবেষণা করছে অ্যাপল। ভবিষ্যতে অ্যাপল ওয়াচে সংযুক্ত হতে পারে দুটি ফিচার। এরমধ্যে একটি হলো রক্তে অক্সিজেনের পরিমাপ করার সুবিধা।

রক্তে অক্সিজেনের স্বাভাবিক মাত্রা হলো ৯৫ থেকে ১০০ শতাংশ। এরমধ্যে থাকলে একজনকে সুস্বাস্থ্যের অধিকারী বলা যায়। কিন্তু এই শতকরা হার যদি আশির নিচে নেমে যায় তাহলে বুঝতে হবে তার হৃদযন্ত্র ও মস্তিষ্কে কোনও সমস্যা আছে। অক্সিজেনের এই হার যদি ধারাবাহিকভাবে নিচের দিকে থাকে তাহলে তার শ্বাসযন্ত্রের সমস্যা বা ‘কার্ডিয়াক অ্যারেস্ট’ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

সংবাদ মাধ্যম নাইনটুফাইভম্যাক জানায়, এই গুরুত্বপূর্ণ বিষয়টি ব্যবহারকারীকে সচেতন করতে অ্যাপল ওয়াচে যুক্ত হতে যাচ্ছে এই ফিচারটি। হার্টরেটের নোটিফিকেশনের মতো কারও যদি অক্সিজেনের হার নিচে নেমে যায় তাহলে অ্যাপল ওয়াচ তাকে নোটিফিকেশন দিবে।

তবে এর জন্য কী ধরনের হার্ডওয়্যার বা সফটওয়্যার ব্যবহার করা হবে তা এখন পর্যন্ত ঠিকভাবে জানা যায়নি। এজন্য অ্যাপল ওয়াচের সিরিজ -৬ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। এটি অ্যাপল ওয়াচের নতুন মডেল বা ওয়াচওএস৭ -এ সংযুক্ত হতে পারে।

তবে এই ফিচারটি ইতোমধ্যে গুগলের ফিটবিটে চলে এসেছে। এদিকে আবার অ্যাপল তার সম্প্রতি সংযুক্ত ইসিজি ফিচার নিয়েও কাজ করছে। কেননা বর্তমানের ইসিজি ফিচারটিতে হার্ট রেটের সঙ্গে ইসিজির রিডিং ১০০ থেকে ১২০ এর মধ্যে সীমাবদ্ধ। পরবর্তী সংস্করণে এই সীমাবদ্ধতা আর রাখবে না অ্যাপল। এছাড়া ভবিষ্যতে অ্যাপলে স্লিপ ট্র্যাকিং ফিচার সংযুক্ত করা নিয়েও গবেষণা করছে প্রতিষ্ঠানটি।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

+ 24 = 33